সূর্যোদয় ও চেরিফুলের দেশের দিনলিপি-৫

ছুটির দিন… মেঘলা আকাশ… গুড়ি গুড়ি বৃষ্টি… মন তো আর টোকিয়োতে থাকেনা। মন ছুটে যায় ৪৯০০কিলোমিটার দূরে ফেলে আসা সেই শৈশব-কৈশোর আর যৌবনের দিনগুলোর জায়গাগুলোতে। নানুবাড়ির পুকুর-মাঠ-ঘাটে মনের পাখিটা ঘুরে বেড়ায়। সৌদি আরবের দিনগুলো, তুরস্কের দিনগুলো, তিতাসের পাড়, মেড্ডার বাড়ির ছাদ, দারুল আরকাম, আমার ১৬বছর বয়সী রুমটা; যে দেখেছে আমার জীবনের নানান ঘটনা-বাঁক, রাজাবাজারের বাসা যেখানে আমার সংসার জীবন শুরু, টুকটুক করে দু’জন মিলে একটা সংসার সাজিয়ে তোলা, ড্যাফোডিল ইনিভার্সিটির রন্ধ্রে রন্ধ্রে আমার পদচারনা, ড্যাফোডিলে থাকা আমার একটা ফ্যামিলি সব কিছু মনকে পুড়ায়। আব্বু-আম্মু, আম্মি-পাপা, ভাইবোনগুলার কথা তো বলার অপেক্ষা রাখেনা। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের জন্যও মন কেমন করে। দেশের বাইরে আগেও থেকেছি। কিন্তু সেগুলোর পরে দেশে ফিরে আসার একটা প্ল্যান ছিল বা যে মানুষগুলোকে ছেড়ে এসেছি তাদেরকে আবার গিয়ে দেখতে পারার সম্ভাবনা ছিল। এখন তো কবে ফিরব, আদৌ ফিরব কিনা সেই সিদ্ধান্তও নিইনি। তখন আমার বয়স কম ছিল। তাদের বয়সও কম ছিল। এখন মনে হয় নেক্সটবার দেশে গিয়ে কাকে দেখতে পাব কাকে পাবনা…
নিজের ভেতরে সবসময় একটা যাযাবরের ডাক শুনতে পেয়েছি, পাই। যে কোথাও থিতু হতে চায়না। সারা পৃথিবী ঘুরে বেড়াতে চায়। তাই দেশ ছাড়ার জন্য মুখিয়ে ছিলাম। কিন্তু বাস্তবে দেশ ছেড়ে এখন দেখি এতদিনের থিতু হওয়া মনটা যাযাবরগিরি থেকে থিতু জীবনটাকেই বেশি মিস করছে। এটাই হয়তো মানুষের স্বভাব। একটা জিনিস নিয়ে অনেকদিন থাকলে সেটার প্রতি মায়া জন্মে যায়।
দুপুরে খাওয়ার জন্য রাইস কুকারে ভাত চড়াব এখন। মুরগীর তরকারি রান্না করা ছিল গতকাল। এখানের চাকুরীজিবী মানুষেরা কুইক রান্নায় বিশ্বাসী। আমাদের বাঙ্গালী রসনা রান্নায় তো অনেক সময় চলে যায়। অফিস/বিজনেস করে এত লম্বা সময় রান্না করার কারো এনার্জি বা ইচ্ছা কোনটাই থাকেনা। তাই হাফ রেডি করা রান্নার উপকরন সব জায়গাতেই পাওয়া যায়। খুব তাড়াতাড়ি রান্না শেষ করে ফেলা যায় সেগুলো ব্যবহার করলে। আমি তো বিভিন্ন টাইপের খাবারে অভ্যস্ত তাই রাতের বেলা দেখা যায় বাসায় এসে প্রায়ই ভাত খাইনা। কিন্তু উইকেন্ডে একটূ বাঙ্গালী মসলাদার খাবার খেতে মনে চায় তাই দেশী মসলা দিয়ে রান্না করি একটা পদ। হেলাল ভাই এক গাদা মসলা নিয়ে এসেছেন দেশ থেকে। আপাতত সেগুলার সদ্বব্যবহার চলছে।

এই লেখাটি ৬-১০-২০১৯ তারিখ দুপুরে লিখা। সেদিনও ছুটির দিন আর বৃষ্টি ছিল। আজকেও ছুটির দিন আর বৃষ্টি। আজকে নতুন সম্রাটের সিংহাসনে আরোহন উপলক্ষে ছুটি।

ফিচারড ছবিটি গালাতা টাওয়ারের উপর থেকে তোলা ২০১৫সালে।

#সূর্যোদয়_ও_চেরিফুলের_দেশের_দিনলিপি

You may also like...